শ্বাস নেওয়া বিপজ্জনক, দেশের সবচেয়ে দূষিত পরিবেশ রাজধানীতেই

1 month ago 9

নয়াদিল্লি: ২০২১ সালে নয়াদিল্লিতে প্রথমবার এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ৯০০ পেরিয়ে গিয়েছে। যা নির্দেশ করছে দিল্লির ওই এলাকা দেশের সবচেয়ে দূষিত অঞ্চল হয়ে উঠেছে। জায়গাটি রাজধানীর উত্তরে অবস্থিত এই এলাকার নাম বাওয়ানা। যেখানে বাতাসের এয়ার কোয়ালিটি ইনডেক্স রেকর্ড হয়েছে ৯১৪। যা কিনা ‘বিপজ্জনক’ হিসেবে ধরা যেতে পারে।

গত বছর এই ইনডেক্স ছিল ৩৫০, এবছর তা প্রায় তিনগুণ বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৯১৪। এত দূষণের কারণ কী? জানা গিয়েছে, বাওয়ানা একটি শিল্প অঞ্চল হিসেবে পরিচিত। এখানকার শিল্পকারখানাগুলি থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে কার্বন নিঃসরণ হয়। একই সঙ্গে নির্মাণ সহ একাধিক শিল্প থাকায় বেড়েছে দূষণ।

আরও পড়ুন – মাঝসমুদ্রে নৌকা থেকে জলে ঝাঁপ রাহুলের, রইল Video

দূষিত হিসেবে প্রথম এলাকার নামের তালিকা যখন দিল্লির দখলে। তখন ৮০৯ ইনডেক্সে দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লির দ্বারকা। এটিও বিপজ্জনক হিসেবে চিহ্নিত। যে হিসেব করে এই রিডিং নেওয়া হয় সেখানে সর্বোচ্চ মান রয়েছে ১০০০। এর থেকে স্পষ্ট বোঝা যায়, দিল্লির বেশ কিছু এলাকার পরিস্থিতি কেমন।

দিল্লির নিকটবর্তী শহর ফরিদাবাদে এই এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ৫১৯। যা মোটেই সুরক্ষিত না। নয়ডা ও গ্রেটার নয়ডা এলাকায় এই ইনডেক্স রয়েছে ৩৮০। গাজিয়াবাদে ইনডেক্স বলছে ৪০৪। অবস্থা এমন যে এসব এলাকায় চিকিৎসকেরা শ্বাসকষ্টজনিত রোগীদের যতটা সম্ভব বাড়ির ভিতরে থাকতে পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন – ‘এঁরা দেশের নামও বদলে দিতে পারে’, জ্বালানির মূল্যবৃদ্ধিতে তীব্র আক্রমণ মমতার

শিশু বিশেষজ্ঞ ডাঃ জিতেন্দ্র সিং জানিয়েছেন, এই দূষণে ক্রমাগত থাকার ফলে যে কোনও ব্যক্তির মধ্যে অনেক ধরণের রোগ দেখা দিতে পারে। যাদের শ্বাস প্রশ্বাসের সমস্যা রয়েছে তাদের উচিত এই ধরনের এলাকা থেকে দূরে থাকা। বাচ্চাদেরও এমন পরিস্থিতিতে বিশেষ যত্ন নেওয়া উচিৎ।

অন্যদিকে কলকাতায় বৃহস্পতিবার এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) রয়েছে ১৫০ এর থেকে ২০০ এর মধ্যে। যা দিল্লির বেশ কিছু এলাকার তুলনায় অনেক কম।

The post শ্বাস নেওয়া বিপজ্জনক, দেশের সবচেয়ে দূষিত পরিবেশ রাজধানীতেই appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Read Entire Article