ফের ধাক্কা, বিভ্রাটের মুখে কো-উইন

1 month ago 5

নয়াদিল্লি: শুরুর দ্বিতীয় দিনেও ধাক্কা খেল কো-উইন। মঙ্গলবার অর্থাৎ টিকাকরণের দ্বিতীয় দিনে হঠাৎ করেই কো-উইনে বিভ্রাট দেখা দেয়। ফলে সাময়িক ভাবে বন্ধ হয়ে যায় টিকাকরণ।

জানা গিয়েছে আজ ৯৪ টি সেশন সাইট কাজ করছিল। কিন্তু বেলা ১২ টা নাগাদ সেগুলো ফের অকেজো হয়ে পড়ে। ফলে দীর্ঘক্ষণ অপেক্ষার পরে ফিরে যেতে হয় অনেককেই।

উল্লেখ্য, সোমবার কো-উইন বিভ্রাট সামলাতে আসরে নামতে মাধ্য হয়েছিল স্বাস্থ্য মন্ত্রককে। টুইট করে জানানো হয়, সাধারণ মানুষকে টিকাকরণে নাম নথিভুক্ত করতে কো-উইন পোর্টাল বা ওয়েবসাইট (cowin.gov.in) ব্যবহার করতে হবে। কিন্তু অনেকেই ভুল করে প্লে-স্টোর বা অ্যাপ-স্টোর কো-উইন অ্যাপ ডাউনলোড করে নিয়েছেন, তাতেই বিপত্তি বাঁধে।

কেন্দ্রের তরফে জানানো হয় অ্যাপটি শুধুমাত্র প্রাতিষ্ঠানিক ব্যবহারের জন্য, কোনও ব্যক্তির ব্যবহারের জন্য নয়। সাধারণ মানুষ নাম নথিভুক্ত করতে পারবে পোর্টালের মাধ্যমেই। অন্যদিকে কো-উইন অ্যাপটি ব্যবহার করতে পারবে প্রাতিষ্ঠানিক ভাবে।

উল্লেখ্য, সোমবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে করেনাার দ্বিতীয় পর্বের টিকাকরণ অভিযান। বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রে দ্বিতীয় পর্বের এই টিকাকরণের শুরুর দিনেই কেন্দ্রের কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করেছেন ২৫ লক্ষ নাগরিক। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সোমবার কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করেছেন ২৪ লক্ষ ৫০ হাজার সাধারণ নাগরিক। বাকি ৫০ হাজার স্বাস্থ্যকর্মীও দ্বিতীয় পর্বের টিকা নিতে তাঁদের নাম নথিভুক্ত করেছেন।

কীভাবে নাম নথিভুক্ত করতে হবে?

১. সরকারি cowin.gov.in ওয়েবসাইট গিয়ে প্রথমে লগইন করুন। এরপর সেখানে আপনার মোবাইল নম্বর দিন।

২. কয়েক সেকেন্ডের মধ্যেই নির্দিষ্ট ওই ফোন নম্বরে একটি ওটিপি যাবে।

৩ এরপর নিদিষ্ট জায়গায় ওটিপি বসিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করুন।

৪ কয়েক সেকেন্ডের জন্য বৈধ থাকবে ওই ওটিপি টি। এরপর খুলে যাবে রেজিষ্ট্রেশন অফ ভ্যাক্সিনেশন পেজ।

৫ এরপর টিকা দেওয়ার পেজে আপনার ফটো আইডি দিন এবং আপনাকে জিজ্ঞাসা করা হবে যে আপনার কোনও কো মর্বিডিটি আছে কি না? আপনার উত্তর হ্যাঁ অথবা না হলে সেই বক্সে ক্লিক করুন।

৬ টিকাকরণের জন্য রেজিষ্ট্রেশন নিশ্চিত করতে ডান দিকে একটি বাটন থাকবে। সেখানে ক্লিক করুন। এরপর আপনার নাম নথিভুক্ত সফল হয়েছে কিনা তা জানাতে আপনার ফোনে একটি মেসেজ পাঠানো হবে। যেটি চেক করলে আপনি ভ্যাক্সিনেশন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

৭. রেজিষ্ট্রেশন সফল হলে আপনার যাবতীয় অ্যাকাউন্ট ডিটেলস দিয়ে একটি পেজ খুলে যাবে। সেখানে গেলে আপনার ভ্যাক্সিন নেওয়ার জন্য আপ্যায়নমেন্টের সময় দেওয়া হবে।

৮ আপ্যায়নমেন্টের নিশ্চিত হলে ওকে বা ডান(Done) ক্লিক করলেই cowin app এ আপনার নাম রেজিষ্ট্রেশন সফল দেখাবে।

The post ফের ধাক্কা, বিভ্রাটের মুখে কো-উইন appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Read Entire Article