চিনা হ্যাকারদের নিশানায় ভ্যাক্সিন প্রস্তুতকারক সেরাম, ভারত বায়োটেক

1 month ago 21

নয়াদিল্লি: করোনার ভ্যাক্সিন প্রস্তুতকারক দুই ভারতীয় সংস্থাকে নিশানা করেছে চিনা হ্যাকাররা। সাইবার গোয়েন্দা সংস্থা সাইফিরমা সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছে, চিনের একটি হ্যাকিং গ্রুপ সম্প্রতি দুই ভারতীয় ভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থার প্রযুক্তিগত পদ্ধতিকে টার্গেট করেছে। ইতিমধ্যেই চিন এবং ভারত দু’টি দেশই বিশ্বের বহু দেশকে নিজেদের তৈরি ভ্যাক্সিন পাঠিয়েছে। তবে বিশ্বব্যাপী বিক্রি হওয়া সব ভ্যাক্সিনের ৬০ শতাংশেরও বেশি ভারতেই উত্পাদন হয়।

সিঙ্গাপুর ও টোকিওতে অবস্থিত গোল্ডম্যান স্যাশের তৈরি সাইবার গোয়েন্দা সংস্থা সাইফিরমা জানিয়েছে, স্টোন পান্ডা নামে পরিচিত চিনা হ্যাকিং গ্রুপ এপিটি টেন। এই হ্যাকিং গ্রুপটি ভারতের সেরাম ইন্সটিটিউট ও ভারত বায়োটেককে টার্গেট করেছে। এই দুটি সংস্থা ভারতে করোনার ভ্যাক্সিন তৈরি করছে।

এই দুই সংস্থার আইটি পরিকাঠামো হ্যাক করে তথ্য চুরি ও ভ্যাক্সিন সরবরাহের চেইনের তথ্য চুরির চেষ্টা করছে চিনা হ্যাকাররা। সাইফিরমার চিফ এক্সিকিউটিভ কুমার রিতেশ বলেছেন, ‘‘ভারতীয় ফার্মাসিউটিক্যাল সংস্থাগুলির তথ্য হাতানোর মাধ্যমে প্রতিযোগিতার বাজারে টিকে থাকার চেষ্টা করা হচ্ছে। এতে নানারকমের ফায়দা নেওয়ার চেষ্টা হচ্ছে।’’ তিনি আরও জানিয়েছেন, চিনা হ্যাকাররা ভারতের সেরাম ইন্সটিটিউট ও ভারত বায়োটেককে টার্গেট করেছে।

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ড ভারতে তৈরি করছে পুণের সেরাম ইন্সটিটিউট। এটি বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থা। অন্যদিকে, হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক ও আইসিএমআর-এর যৌথ প্রচেষ্টায় তৈরি হয়েছে কোভ্যাক্সিন। ভারতে জরুরি ভিত্তিতে এই দুটি ভ্যাক্সিনকেই ছাড়পত্র দেওয়া হয়েছিল। এই দুটি ভ্যাক্সিনের প্রয়োগ জোরকদমে চলছে দেশজুড়ে।

দিন কয়েক আগেও এমনই একটি তথ্য হাতে আসায় নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। ভারতের করোনা টিকা তথ্য চুরির ছক কষছে সাইবার অপরাধীরা। ভারতের টিকা প্রস্তুতকারক একাধিক সংস্থা চিন ও রাশিয়ান হ্যাকারদের নজরে। সেই সংস্থাগুলির নেটওয়ার্ক থেকেই টিকার তথ্য চুরির চেষ্টা চালিয়ে যাচ্ছে হ্যাকাররা। এমনই খবর মেলার পর নড়েচড়ে বসে স্বাস্থ্যমন্ত্রক। সংশ্লিষ্ট সংস্থাগুলিকে টিকা তৈরির তথ্যের গোপনীয় রক্ষা করতে সবরকম পদক্ষেপ নিতে সতর্ক করে দেওয়া হয়েছে।

The post চিনা হ্যাকারদের নিশানায় ভ্যাক্সিন প্রস্তুতকারক সেরাম, ভারত বায়োটেক appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal's Leading online Newspaper.

Read Entire Article